ইনানীতে দুই দিনব্যাপী বাংলাদেশ-ভারত নবম ফ্রেন্ডশিপ ডায়ালগ সম্পন্ন

ডেস্ক রিপোর্ট • পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক তুলে ধরে বলেন,একটি সমৃদ্ধশালী নিকটতম প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারতের বৃহত্তর উন্নয়ন ও অগ্রগতিতে বাংলাদেশ অবদান রাখতে পারে। কক্সবাজারের উখিয়ার ইনানীতে অনুষ্ঠিত দুইদিন ব্যাপী বাংলাদেশ – ভারত ফ্রেন্ডসশীপ ডায়ালগ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শনিবার (২ নভেম্বর) সমাপনী বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী।

বিগত কয়েক দশকের মধ্যে বাংলাদেশ-ভারত সম্পর্ক বর্তমানে সবচেয়ে ভাল অবস্থায় রয়েছে। সরকারি পর্যায়ে বর্তমানে বাংলাদেশ-ভারত সম্পর্ক সবচেয়ে ভাল অবস্থায় রয়েছে এবং এ সময় দু’দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে আমরা সকল ক্ষেত্রে একসাথে এগিয়ে যাব বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, দু’টি বন্ধুপ্রতীম রাষ্ট্রের মধ্যে সম্পর্ক ও সম্পৃক্ততা আমাদের জনগণের মধ্যে প্রোথিত থাকতে হবে এবং তা হতে হবে পারস্পরিক আস্থা ও সম্মানের ভিত্তিতে। এ ক্ষেত্রে তিনি দু’দেশের জনগণের বৃহত্তর স্বার্থে যৌথ নদীর পানি বণ্টন, ভারতের বাজারে বাংলাদেশী পণ্যের প্রবেশাধিকার এবং সরাসরি যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

দুই দিনব্যাপী এই সংলাপে বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক সুদৃঢ় করা ও কর্মসংস্থান সৃষ্টিই হচ্ছে এই ডায়ালগের লক্ষ্য। পাশাপাশি তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ, জ্বালানি খাত, গ্যাস উত্তোলন ও সরবরাহসহ সম্ভাবনাময় বিভিন্ন খাতের উন্নয়ন নিয়েও আলোচনা হয়।

এর আগে শুক্রবার বিকেলে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দুই দিনব্যাপী এই সংলাপের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহিরয়ার আলম এবং স্বাগত বক্তব্য দেন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। এ সময় ভারতের বিজেপির কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল রাম মাধম বারানাশী, আসাম রাজ্যের অর্থমন্ত্রী হীমান্ত ভীষ্ম শর্মা ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস উপস্থিত ছিলেন।